নতুন ফ্রিল্যাসিং মার্কেটের সন্ধানে এবং কাজ পাওয়ার কোন সাইটে কতটুকু সুযোগ



এখন ফ্রিল্যাসিং মার্কেটে কাজ পাওয়ার প্রতিযোগিতা যেন বেড়েই চলেছে। ‍দিন দিন যেন ফ্রিল্যাসার টনেডোর গতিতে বাড়ছে । তাই নতুন নতুন কাজে সন্ধানে ফ্রিল্যাসারা ভিবিন্ন জায়গায় নতুন মার্কেট প্লেসের সন্ধান করছে। কিন্তু বতমানে হাতে গোনা 2-3 টির বেশি ফ্রিল্যাসিং সাইটি এর বেশি নেই। তাই কিছু নতুন ফ্রিল্যাসিং এর কাজ করার মত ওয়েব সাইট এর নাম, লিংক এবং অবস্থান শেয়ার কলাম।
পুরোনো সাইগুলো হচ্ছে-

নতুন সাইটগুলোর মধ্যে হচ্ছে-

Elance : বতমানে সবগুলো সাইটের মধ্যে ইলেন্স এর অবস্থা সবার উপরে। কারন এখানে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয় ।যে কোন সমস্যায় আপনি তাদের কাষ্টমার সাপোট পাবেন সঠিক ভাবে এবং আপনার টাকা হারানো বা সাইটে একদম আটকিয়ে রাখার কোন সম্ভনা নেই বললেই চলে। এদের কাষ্টমার সার্পোর মানসম্মদ এবং আপনি সরাসরি কাষ্টমার এর সাথে কাজ করতে পারবেন।সিঙ্গেল ফ্রিল্যাসার হিসাবে কাজ পাওয়া বেশ কঠিন এখানে । কিন্তু এখানে বেশির ভাগ কাজগুলো কোম্পানীর নামে পেয়ে থাকে ।সেক্ষেত্রে আপনি আপনার কোম্পানীর নামে একাউন্ট করে কাজ নিতে পারবেন। এই ওয়েব সাইটে টাকা তুলতে পারবেন Paypal, Skrill (Moneybookers), Payoneers and Wire Transfer (Your Local Bank Account)
Odesk: আমাদের দেশে ওডেক্স খুবই পপুলার একটা ফ্রিল্যাসিং ওয়েব সাইট। অনেকে ভাবেন ওডেক্স মানেই ফ্রিল্যাসিং। আসলে এখানে সহজে আগে কাজ পাওয়া যেত যা এখন খুবই কঠিন হয়ে গেছে। বিশেষ করে ডাটা এন্টির কাজগুলো। এবং প্রাইজের ক্ষেত্রে একদম নীচের লেভেলে চলে গেছে। যা কিনা ফ্রিল্যাসিং মার্কেট টাকে একদম নষ্টের দিকে চলেগেছে। বতমান সবচেয়ে কমরেটে কাজ পাওয়া যায় এই ওয়েব সাইট এ। এই ওয়েব সাইটে টাকা তুলতে পারবেন Paypal, Skrill (Moneybookers), Payoneers and Wire Transfer (Your Local Bank Account)  
Freelancer: আমার দেখা এই সাইটি ওয়াল্ডের সবচেয়ে আধুনিক এন্ড গুডলুকিং ওয়েব সাইট। এখানে যেকোন কাজ পাওয়ার সঙ্গে সঙ্গে আপনার একাউন্ট থেকে সবনিম্ন 5 ডলার কেটে নিবে। আর যদি 100 ডলার এর প্রজেক্ট হয় তবে 10-15 ডলার কেটে নিবে আগেই । মানে কাজ চুক্তি হওয়ার মাত্রই।বায়ার আপনাকে টাকা দিক আর না দিক। কিন্তু বায়ার যদি আপনাকে 1 টাকাও না দেয় কোন ব্যবস্থা নিতে পারবেন না। বা নিলেও কোন লাভ নেই । কিন্তু কিছু বড় বড় প্রজেক্ট সব সময় থাকেই এই সাইটে। সবচেয়ে বেশি প্রফিট করে এই সাইটটি । বায়ার এবং ফ্রিল্যাসার উভয়ের কাছ থেকে টাকা কেটে নেয়। তারা বলে বায়ার এর কোন টাকা দিতে হবে না। কিন্তু বায়ার এবং ফ্রিল্যাসার দুই জনের কাছ থেকে টাকা নেয়। সবচেয়ে যে বাজে যিনিস এই ওয়েব সাইটির তা হল। আপনার একাউন্ট যদি বন্ধ করে দেয় তবে আপনার টাকা তারা পরিশোধ করবে না। পুরো টাকা টায় গায়েব হয়ে যাবে। আর আপনি যতি তাদের কাছে আপনার আয় করা টাকা ফেরত চান তবে তারা আপনাকে যে ভয়টা দেখাবে তা দেখে আপনার চোখ কপালে উঠতে পারে। যেমন “কাষ্টমার কেয়ার এ বারবার যোগাযোগ করার কারণে উল্টো আপনার কাছে সার্ভিস এর টাকা দাবি করবে। এবং আপনাকে ভয় দেখানো হবে যে আপনার ডিফল্ট পেমেন্ট মেথড থেকে সেই টাকা কেটে নেওয়া হবে যদি আপনি আবার কাস্টমার কেয়ার এ টাকা পাওয়ার জন্য যোগাযোগ করেন। আমার নিজেরও টাকা এই সাইটটাতে গায়েব হয়ে গিয়েছিল যা আমি আর পাইনি। কিন্তু ইলেন্স, ওডেক্স এই সব সাইটে আপনার টাকা আপনি উত্তোলন করতে পারবেন । যদি আপনার একাউন্ট বন্ধ করতে চায় তবে তারা আপনাকে একটা ওয়ারনিং ম্যাসেজ দিবে। এই ওয়েব সাইটে টাকা তুলতে পারবেন Paypal, Skrill (Moneybookers), Payoneers and Wire Transfer (Your Local Bank Account)
GetFreelancer24.com: নতুন সাইটগুলোর মধ্যে GetFreelancer24একটি সুন্দর সাইট। এখানে মজার ব্যাপার হচ্ছে বিডিং সিস্টেম এবং প্রতিযোগি দুই রকমইভাবে কাজ করতে পারবেন। প্রতিযোগিতায় যে সব কাজ থাকবে সেগুলোর যদি বিজয়ী হন তবে সেটারপেমেন্ট গ্যারান্টেড কিন্তু যদি বিডিং এর কাজ করেন তবে তা বায়ার কে বলতে হবে আমাকে50% অথবা 25% এডভান্স দিতে হবে। সে না মানলে বলবেন তবে ওয়েব সাইটে জমা করেন । আপনারকাজের বিপরীতে যদি টাকা জমা করে তবে আপনি একটা টাকা জমা করার নোটিফিকেশন পাবেন। এতেআপনি বুঝতে পারবেন যে আপনার কাজের টাকা আপনি পাবেন।  যখন আপনি কাজ করে দিবেন তখন বায়ার পেমেন্ট রিলিজকরে দিলেই আপনার একাউন্ট এ টাকা চলে আসবে। এখানে সব ক্যাটাগরিতে কাজ করতে পারবেন। একদমনতুন সাইট যার কারণে সহজে কাজ পাবেন। সবচেয়ে বড় কথা এই ওয়েব সাইটি নতুন হলেও এরFunctionality and looking and registration দেখে সহজেই বোঝা যায় এই সাইটি খুবই দ্রুতটপ 4 এর জায়গা করে নিবে।যেটা কিনা পুরো ফ্রিল্যাসারদের জন্য খুবই better একটা opportunityহবে।একটা সময় ওডেক্স-এ সহজেই কাজ পাওয়া যেতো যা কিনা এখন খুবই কঠিন। তাই আগে থেকে যদিএকটা একাউন্ট থাকে এবং সেটার যদি কোন মতে একটা ভাল Feedback নেওয়া যায় তবে তবে কথায়নায়। এইওয়েব সাইটে টাকা তুলতে পারবেন Paypal, Skrill (Moneybookers), Payoneers and WireTransfer (Your Local Bank Account)
Sultancontst.com: এই ওয়েব সাইটি শুধু প্রতিযোগিতা মুলক কাজেরজন্য ।এখানে আপনি লোগো ডিজাই, ওয়েব সাইট ডিজাইন সহ সবধরণের ডিজাইন এর কাজর প্রতিযোগিতায়অংশগ্রহণ করতে পারবেন। এখান প্রতিযোগিতা জেতার সম্ভাবনা খুবই বেশি যদি আপনি ভাল কাজজানেন । কারণ এখানে ইউজার এর সংখ্যা খুব বেশি নয়।
Eworksale.com: এই ওয়েব সাইটি খুবই Simple এখানে আপনি আপনারকরা কাজ গুলো বিক্রয় করতে পারবেন । যেমন- Website Theme, Crack Software, CloneScript, Graphics Design work, seo service, article writing service, data entry,online marketing ইত্যাদি। এখানে আপনার আগে করেছে এমন সব কাজ এবং আপনি এখন করতে পারেনএমন কাজ বিক্রয় করতে পারবেন। এখানে সকল কাজ গ্যারান্টেড। সবচেয়ে ভাল হচ্ছে মাকেটিংএবং সফটওয়ার বিক্রয় এর জন্য।

Information collected by SOHEL


Post a Comment